O slideshow foi denunciado.
Utilizamos seu perfil e dados de atividades no LinkedIn para personalizar e exibir anúncios mais relevantes. Altere suas preferências de anúncios quando desejar.
PRESENTATION ON 
Graphic Design 
www.creativeit-inst.com
গ্ারিফকস িডজাইন িক? 
েকন হেবন 
িডজাইনার? িকভােব 
হেবন িডজাইনার? 
আজকাল গ্ারিফক্স িডজাইনার হওয়ার স্পব্ন েদেখন অেনেকই। 
আর এ...
গ্ারিফক্স িডজাইন িক? 
এক কথায় যিদ বিল তেব বলেত হেব গ্ারিফক্স িডজাইন হেচ্ছ 
আট্র এবং প্যরুি্তকর সমন্য়ব। গ্ারিফক্স িডজাইনারা...
গ্ারিফক্স িডজাইনাররা 
সাধারণত েয 
কাজগুেলা কের 
থােকনঃ 
•ইেমজ এিডিটং এর কাজ 
•েয েকান েকাম্পািন র জন্য েলােগা ৈতির করা। 
•...
গ্ারিফক্স িডজাইনাররা 
সাধারণত েয 
কাজগুেলা কের 
আেরা অেনক অেনক িকছু। িবজ্ঞাপন িমিডয়া, ওেয়ব িডজাইনথ েসাকেক্টরন, িঃটিভ িমিডয়...
গ্ারিফক িডজাইনার 
িহেসেব সফল হেত 
হেল কেয়কিট 
িনেদর্শনা িনেচ উে্ললখ 
করা হেলাঃ
১। জানেত হেব 
গ্ারিফক্স িডজাইেনর 
প্েরয়াজনীয়তা ঃ 
িডজাইনাররা েয েকান ধারনােক ফিুটেয় েতােলন িডজাইেনর মাধ্েযম। আর িডজাইন 
সু...
২। ভােলাভােব কাজ 
িশখেত হেবঃ 
ভােলা কাজ করেত হেল আেগ ভােলাভােব কাজ িশখা দরকার। িডজাইন ৈতিররে ্ষকেরত্ 
েদেশ িবেদেশ রেয়েছ ব্...
৩। ভােলা ভােলা 
িডজাইনারেদর 
িডজাইন অনুসরন 
করাঃ 
শুরুেতই হয়ত সবাই ভােলা কাজ করেত পারেবন না, তেব হতাশ হবার িকছু েনই। ৈধেযর...
৪। ভােলা এবং মন্দ 
কােজর পাথ্রক্য েবাঝাঃ 
যখন প্চরুর ভাল ভাল িডজাইন েদখেবন, তখন িনেজর মেযধ্ ভােলা িকংবা মন্দ কােজর 
পাথ্রক...
৫। অেনক বড় 
সংগ্শরালা থাকেত হেবঃ 
ভােলা মােনর িডজাইনার হেত হেল তার সংগ্হরশালা হেত হেব িবশাল। ভাল ভাল কাজগুেলা কাজ 
করার জন...
৬। ড্িরয়ং িশখাঃ 
যারা ভােলা ড্িরয়ং পােরন তারাই ভােলা িডজাইনার হেত পােরন। তেব যারা ভােলা আঁকেত 
পােরননা তােদর িনরাশ হেল চলে...
৭। েপি্সনল েস্কেচর 
মাধ্েযম পূব্র প্সর্তুিত 
গ্হরণ করাঃ 
েয েকান িডজাইন করার আেগ ক্লােয়ে্টনর চািহদা 
এবং প্েরয়াজ ন জানার প...
৮। অেনক েবশী 
িটউেটািরয়াল অনুসরণ 
করাঃ 
গ্ারিফক্স িডজাইেনর িটউেটািরয়ালগুেলা অেনক েবশী অনসুরণ করেত হেব। ইউিটউেব 
সাচ্র িদেল...
৯। িবষয়িভি্ততক রং 
সম্পেকর্ ভােলা ধারনা 
রং মানুেষর মনেক আকৃষ্ট কের সবচাইেত থাকাঃ 
েবশী। েকান জায়গায় েকান রংব ্বযহার 
করেত...
১০। প্চরুর িডজাইন 
ৈতির করাঃ 
কাজ করেত করেতই কােজর দক্ষতা বােড়। প্চরুর কাজ করার মাধ্েযমই একজন সফল হেত 
পাের িডজাইনার িহেসে...
১১। িডজাইেনর মাধ্েযম 
গল্পেক ফুিটেয় 
েতালাঃ 
প্িরতিট িডজাইেনর িপছেনই একিট গল্প থােক, 
িডজাইনােরর কাজ হে্চছ েসই গল্পটােক 
ি...
১২। সবসময় আপেডট 
িফচার সম্পেরক্ অবগত 
থাকাঃ 
আপেডট িফচারগুেলা সবসময় জানেত হেব এবং এই িবষয়গুেলা েক সামেন েরেখই 
কাজ করেত হব...
১৩। মােরক্িটং পিলিস 
সম্পেরক্ ধারনাঃ 
ভােলা িডজাইন করার পাশাপািশ মােরক্ট পিলিস সম্পেরক্ সিঠক ধারনা থাকেত হেব। 
িডজাইন ৈতির...
THANK YOU!
Próximos SlideShares
Carregando em…5
×

What is graphic design? How to be a successful designer? career of a designer.

2.213 visualizações

Publicada em

আজকাল গ্রাফিক্স ডিজাইনার হওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। আর এই স্বপ্নটা আসেই আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার ভাবনা থেকে। কিন্তু এ স্বপ্ন বাস্তবায়নের শুরুটা করতে হবে স্কীল হওয়ার মাধ্যমে। ৩টি বৈশিষ্ট থাকলেই যে কেউ গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন।
- ডিজাইনের প্রতি আগ্রহ থাকতে হবে।
- সৃষ্টিশীল মন থাকতে হবে।
- ধৈয্য শক্তি এবং পরিশ্রম করার মনমানসিকতা থাকতে হবে।
মূল এ তিনটি বৈশিষ্ট্য থাকলে একজনের গ্রাফিকস ডিজাইনার হওয়ার সম্ভাবনা থাকে।
গ্রাফিক্স ডিজাইন কি?
এক কথায় যদি বলি তবে বলতে হবে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে আর্ট এবং প্রযুক্তির সমন্বয়। গ্রাফিক্স ডিজাইনারা প্রধানত ছবি নিয়ে কাজ করে। ছবির সাথে সাথে কাজ করেন টেক্সট এবং রং নিয়ে। পণ্য কেনা বেচার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে ডিজাইন, আর পণ্যের বিজ্ঞাপন তৈরি হয় গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে। আমরা পত্রিকায় , ম্যাগাজিনে, বিলবোর্ডে যে সুন্দর এবং আকর্ষণীয় বিজ্ঞাপনগুলো দেখে থাকি সেগুলো গ্রাফিক্সের মাধ্যমে তৈরি হয়ে থাকে। কোন কিছু কেনার সময়ে মানুষের মনে বিজ্ঞাপনের প্রভাব পরে থাকে আর এ কারনেই বিজ্ঞাপনের ডিজাইনটি গুরুত্বপূর্ণ।

গ্রাফিক্স ডিজাইনাররা সাধারণত যে কাজগুলো করে থাকেনঃ
 ইমেজ এডিটিং এর কাজ
 যে কোন কোম্পানির জন্য লোগো তৈরি করা।
 পত্রিকার কাজ
 ম্যাগাজিনের কাজ
 বিজনেস কার্ড
 বিল

Publicada em: Design
  • Seja o primeiro a comentar

What is graphic design? How to be a successful designer? career of a designer.

  1. 1. PRESENTATION ON Graphic Design www.creativeit-inst.com
  2. 2. গ্ারিফকস িডজাইন িক? েকন হেবন িডজাইনার? িকভােব হেবন িডজাইনার? আজকাল গ্ারিফক্স িডজাইনার হওয়ার স্পব্ন েদেখন অেনেকই। আর এই স্পব্নটা আেসই আিরথ্কভােব স্াববলম্ীব হওয়ার ভাবনা েথেক। িকন্তু এ স্পব্ন বাস্তবায়েনর শুরুটা করেত হেব স্কীল হওয়ার মাধ্েযম। ৩িট ৈবিশষ্ট থাকেলই েয েকউ গ্ারিফক্স িডজাইনার হেত পােরন। •িডজাইেনর প্িরত আগ্হর থাকেত হেব। •সৃি্টষশীল মন থাকেত হেব। •ৈধয্য শি্তক এবং পিরশ্মর করার মনমানিসকতা থাকেত হেব। মূল এ িতনিট ৈবিশষ্ট্য থাকেল একজেনর গ্ারিফকস িডজাইনার হওয়ার সম্ভাবনা থােক।
  3. 3. গ্ারিফক্স িডজাইন িক? এক কথায় যিদ বিল তেব বলেত হেব গ্ারিফক্স িডজাইন হেচ্ছ আট্র এবং প্যরুি্তকর সমন্য়ব। গ্ারিফক্স িডজাইনারা প্ধরানত ছিব িনেয় কাজ কের। ছিবর সােথ সােথ কাজ কেরন েটক্সট এবং রং িনেয়। পণ্য েকনা েবচার ে্ষকেতর্ গুরুত্পবূণ্র ভুিমকা রােখ িডজাইন, আর পেণয্র িবজ্ঞাপন ৈতির হয় গ্ারিফক্স িডজাইেনর মাধ্েযম। আমরা পিরতক্ায় , ম্াযগািজেন, িবলেবাডে র ে্য সুন্দর এবং আকষ্রণীয় িবজ্ঞাপনগুেলা েদেখ থািক েসগুেলাগ ্ারিফে্সকর মাধ্েযম ৈতির হেয় থােক। েকান িকছু েকনার সমেয় মানুেষর মেন িবজ্ঞাপেনর প্ভরাব পের থােক আর এ কারেনই িবজ্ঞাপেনর িডজাইনিট গুরুত্পবূণ্র।
  4. 4. গ্ারিফক্স িডজাইনাররা সাধারণত েয কাজগুেলা কের থােকনঃ •ইেমজ এিডিটং এর কাজ •েয েকান েকাম্পািন র জন্য েলােগা ৈতির করা। •পিতর্কার কাজ •ম্াযগািজেনর কাজ •িবজেনস কাড্র •িবলেবাডে র্র িবজ্ঞাপন ৈতির •ব্িরশয়ার ৈতির •কেপর্াের ট অিফেসর জন্য অিফস ইনেভলপ ৈতির •ক্াযেলন্ডার ৈতির •বইেয়র কভার ৈতির
  5. 5. গ্ারিফক্স িডজাইনাররা সাধারণত েয কাজগুেলা কের আেরা অেনক অেনক িকছু। িবজ্ঞাপন িমিডয়া, ওেয়ব িডজাইনথ েসাকেক্টরন, িঃটিভ িমিডয়া েকান জায়গােত গ্ারিফক্স িডজাইনােরর প্েরয়াজ ন নাই!! এই কাজগুেলা আলাদা আলাদা ভােব হেত পাের আবার একািধক কাজ কের একটা কাজপিরপূণ্ভরােব েশষ হেত পাের। েযমন একটা েকাম্পািন র জন্য িবজেনস কাড্র ৈতিরর কােজ প্থরম েলােগা ৈতির করেত হেত পাের। েসই েলােগা েক ব্বযহার কের িবজেনসক াড্র ৈতিরর করেত হেত পাের। কােজর ধরন িনভ্রর করেব ক্লােয়ে্টনর চািহদার উপর। গ্ারিফকস সম্পিরক্ত আউটেসাসি র্ং কােজর ওেয়বসাইটঃ গ্ারিফকস প্িরতেযাগীতা ঃ 99designs.com, freelancer.com/contest/ িডজাইন িবিরক্ঃ graphicriver.net, freelancer.com/marketplace, creativedeviser.com িবড কের কাজ পাওয়াঃ odesk.com, freelancer.com, elance.com, guru.com অন্াযন্ঃয fiverr.com, peopleperhour.com
  6. 6. গ্ারিফক িডজাইনার িহেসেব সফল হেত হেল কেয়কিট িনেদর্শনা িনেচ উে্ললখ করা হেলাঃ
  7. 7. ১। জানেত হেব গ্ারিফক্স িডজাইেনর প্েরয়াজনীয়তা ঃ িডজাইনাররা েয েকান ধারনােক ফিুটেয় েতােলন িডজাইেনর মাধ্েযম। আর িডজাইন সুন্দর হয় সিঠক রং আর আকার বাবহােরর মাধ্েযম। িবিভন্ন ইেফক্ট ৈতির করার জন্য িডজাইনাররা ব্াযবহার কেরন িবিভন্ন ইেমজ, ফন্ট, রং , আকার, ইত্াযিদ । িডজাইেনর মাধ্েযম জিটল েকান ধারনােক সহজ করা যায় এবং তা মানুেসর সামেন উপস্থাপন করা যায়। মানুেষর মেনর কােছ সহেজ েপঁৌছােনার অন্তযম মাধ্ময হে্চছ রং এবং িডজাইন। িডজাইন েদেখ মানুষ েসই পণ্য বাবহাের অনুপ্ারিনত হয়। সুন্দর িজিনস পছে্দনর মানুেষর এ স্ভবাবজাত অভ্াযস েথেকই গ্ারিফক্স িডজাইেনর ব্বযহার শুর।ু তাই প্িরতটা েকাম্পান ী তােদর পেণয্র গ্হরনেযাযগত্া বাড়ােতগ ্ারিফক্সব ্বযহার কেরন।
  8. 8. ২। ভােলাভােব কাজ িশখেত হেবঃ ভােলা কাজ করেত হেল আেগ ভােলাভােব কাজ িশখা দরকার। িডজাইন ৈতিররে ্ষকেরত্ েদেশ িবেদেশ রেয়েছ ব্াযপক প্িরতেযািগতা । েসই প্িরতেযািগতা য় িনেজর দক্ষতাপ ্মরান করেত হেল চাই ভােলা দক্ষতা। অনলাইেন এসব ব্াযপাের অেনক িরেসাসর র্েয়েছ। ইউিটউেবর মাধ্েযম িভিডও েদেখ িশখেত পারেবন। যােদর কােছ অনলাইেনর িরেসাসর ্ েদেখ িশখা কষ্টসাধ্য মেন হয়, তারা িবিভনন্ েরট্িনং েসন্টারগুেলা েথেক প্িরশক্ষণ িনেত পােরন। বাংলােদেশ এখন আন্তজ্ারিতক মােনর প্িরশক্ষণ হে্চছ। গুগেল সাচ্র িদেয় েসরা প্িরতষ্ঠান খুেজ েবর করনু। গুগেল িগেয় িলখনু :best graphics training in Bangladesh। তারপর েয সব নামগুেলা আসেব, তার মেযধ্ ১ম ৫িট েরট্িনং প্িরতষ্ঠােনর েযেকানিট েথেক িশখেত পােরন। েযখােন িশখেবন, েসখানকার েরট্ইনারেদর কাজ করার অিভজ্ঞতা সম্পেরক্ েজেন িনন, ল্াযব সােপারট িব্ষেয়ও েখাজ িনন। তারপর েসখান েথেক িশখেত পােরন। ভাল প্িরতষ্ঠানগুেলাে ত খরচ েবিশ হেত পাের। েসিট িনেয় ভাবেল ভাল প্িরশক্ষণ েনওয়া সম্ভব হেবনা। আমার মেত গ্ারিফকেসর ে্ষকেতর্ িরক্েয়িটভ আইিট বাংলােদেশর েসরা েরট্িনং প্িরতষ্ঠাণ। আমার পরামশ্র এ প্িরতষ্ঠােনই ভাল প্িরশক্ষণ পােবন।
  9. 9. ৩। ভােলা ভােলা িডজাইনারেদর িডজাইন অনুসরন করাঃ শুরুেতই হয়ত সবাই ভােলা কাজ করেত পারেবন না, তেব হতাশ হবার িকছু েনই। ৈধেযর্ সােথ পিরশ্মর চািলেয় েযেত হেব। ভােলা ভােলা িডজাইনারেদর কাজ সব সময় অনুসরন করেত হেব , তারা িকভােব কাজ করেছন েসগুেলা লক্ষ্য করেত হেব। তােদর িডজাইনগুেলা েকন সুন্দর লাগেছ, েসিট খেুজ েবর করেত হেব। তেব মেন রাখেত হেব অনুসরন করা যােব িকনত্ু অনকুরন বা নকল করা যােবনা। যত ভােলা ভােলা িডজাইন েদখেবন তত েবিশ আপনার িনেজর িভতর িরক্েয়িটিভিট ৈতির হেব। ভাল কাজ েদখার জন্য কেয়কিট ওেয়বসাইেটর িলস্ট িদি্চছঃ graphicriver.net behance.com dribble.com 99designs.com এসব সাইট েথেক অন্য িডজাইনারেদর ভালভাল িডজাইন েদখুন প্িরতিদন প্চরুর পিরমােন।
  10. 10. ৪। ভােলা এবং মন্দ কােজর পাথ্রক্য েবাঝাঃ যখন প্চরুর ভাল ভাল িডজাইন েদখেবন, তখন িনেজর মেযধ্ ভােলা িকংবা মন্দ কােজর পাথ্রক্য বুঝার ক্ষমতা ৈতির হেব। েকান ইেমেজর েকান অংশ েদখেত সুন্দর, েকন সুন্দর? েকান অংশ েদখেত খারাপ লাগেছ, েকন লাগেছ, েসই পাথ্কর্টযা বঝুেত িশখেত হেব। েকান ফন্ট ব্বযহার করার কারেন িডজাইনিটেক সুন্দর লাগেছ, ব্াযকগ্ারউনড্ িকরকম ব্বযহার করেল িডজাইনিট আকষ্রণীয় হয়, এসব েবাধ অন্েযদর িডজাইন েদেখ িনেজর িভতর ৈতির করেত হেব। আর এ জ্ঞানটা যতিদন ৈতির না হেব, ততিদন পযন্ত ভালমােনর িডজাইনার হওয়ার আশা করা যােবনা।
  11. 11. ৫। অেনক বড় সংগ্শরালা থাকেত হেবঃ ভােলা মােনর িডজাইনার হেত হেল তার সংগ্হরশালা হেত হেব িবশাল। ভাল ভাল কাজগুেলা কাজ করার জন্য িবিভনন্ ধরেনর ম্াযেটিরয়াল িনেজর কােছ থাকেত হেব। ভােলা কাজ জােনন িকন্তু িনেজর সংগ্হর ভােলা না এমন বাি্তক ভােলা িডজাইনার হেত পারেবননা। কারন এেকক জন ক্লােয়ে্টনর চািহদা এেকক রকম হেব তােদর চািহদা অনুযায়ী কাজ করেত হেল িনেজর কােছই সব রকেমর উপাদান থাকেত হেব। েয িডজাইন উপকরণগুেলা সংগ্েরহ রাখেবনঃ •িবিভন্ন ক্াযটাগিরর ইেমজ •িবিভন্ন প্েরফশনার ফন্ট •গুরুত্পবূণ্র আইকন •প্চরুর েলােগা এসব উপকরণগুেলা িবিভনন্ নাম িদেয় েফা্লডা র কের রাখেত পােরন। তাহেল কােজর সময় সবগুেলা িডজাইন েদেখ আইিডয়া েবর করাটা সহজ হেব।
  12. 12. ৬। ড্িরয়ং িশখাঃ যারা ভােলা ড্িরয়ং পােরন তারাই ভােলা িডজাইনার হেত পােরন। তেব যারা ভােলা আঁকেত পােরননা তােদর িনরাশ হেল চলেবনা। তারা প্েরয়াজে ন ড্িরয়ং িশেখ িনেত পােরন, েজেন িনেত পােরন ড্িরয়ং এর মূল িবষয়গুেলা এবং িডজাইেনর িহেসেব কাজ করেত পােরন। ড্ইরংেয় খুব এক্সপাট ্রহেত হেব ,েসিট বলিছনা, তেব েবিসক কনেসপ্টটা থাকেল িডজাইন ভাল হেব।
  13. 13. ৭। েপি্সনল েস্কেচর মাধ্েযম পূব্র প্সর্তুিত গ্হরণ করাঃ েয েকান িডজাইন করার আেগ ক্লােয়ে্টনর চািহদা এবং প্েরয়াজ ন জানার পর কাগেজ েপি্সনল েস্কচ কের িনেত হেব। এেত সুিবধা হল এই েয, েপি্সনল েস্কচ করেল বার বার কাজ করার সুেযাগ থােক, বার বার মুেছ এক পয্ারেয় পছন্দমত িডজাইন ৈতির করা যায়। যতক্ষণ পয্নর্ত কাজ পছন্দ না হয় ততক্ষন পয্নর্ত কাজ করা যায় সহেজই। বড় বড় িডজাইনাররা সবসময় েযেকান িডজাইন করার পূেরব্ েসিট আেগ েপি্সনল িদেয় েস্কচ কের েনন। ভাল িডজাইনার হেত হেল এ অভ্াযসিট িনেজর মেযধ্ গেড় তুলেত হেব।
  14. 14. ৮। অেনক েবশী িটউেটািরয়াল অনুসরণ করাঃ গ্ারিফক্স িডজাইেনর িটউেটািরয়ালগুেলা অেনক েবশী অনসুরণ করেত হেব। ইউিটউেব সাচ্র িদেল অেনক িটউেটািরয়াল পাওয়া যােব। অনলাইেন গ্ারিফকেসর উপর অেনক িটউেটািরয়াল পাওয়া যায়। িলিখত িটউেটািরয়াল েযমন আেছ েতমিন ইউিটউেব সাচ্র কের িভিডও িটউেটািরয়ালও পাওয়া যােব অেনক। িটউেটািরয়ালগুেলা মেনােযােগর সােথ েদেখ েসগুেলা িনেজ করার েচষ্টা করেত হেব। এই কাজিট িনয়িমত ভােব করেল সহেজ কাজ িশখা যােব। শুরুর িদেক প্িরতটা িডজাইন করার পূেরব্ এ কাজিট করা উিচত। িরক্েয়িটভ আইিটর ওেয়বসাইেটও এ ব্াযপাের িটউেটািরয়াল রেয়েছ। িলংকঃ creativeit-inst.com/learning_center.php
  15. 15. ৯। িবষয়িভি্ততক রং সম্পেকর্ ভােলা ধারনা রং মানুেষর মনেক আকৃষ্ট কের সবচাইেত থাকাঃ েবশী। েকান জায়গায় েকান রংব ্বযহার করেত হেব েস সম্পেরক্ ভােলা ধারনা থাকেত হেব। একিট িডজাইনেক সফল করেত পাের সিঠক রং এবং এর ব্বযহার। িঠক েতমিন ভােব রেঙর ব্বযহার িঠক না হেয় পুেরা িডজাইনটাই নষ্ট হেয় েযেত পাের। মেন রাখেত হেব এেকক রংেয়র এেকক অথ্র বহন কের। েরামানি্ট ক েকান িকছু িডজাইন করেল েসখােন েগালাপী রং, নারীেদর িনেয় েকান িডজাইন করেল েসখােন িপংক রং, পিরেবশ িনেয় েকান িডজাইন করেল েসখােন সবজু রং ব্বযহার করেত হেব। এরকম িবিভন্ন রংেয়র িবিভনন্ অথ্র আেছ, েসিট জানা থাকেত হেব। না হেল িডজাইন অথ্রবহ িকংবা গ্হরনেযাযগ হেব্না।
  16. 16. ১০। প্চরুর িডজাইন ৈতির করাঃ কাজ করেত করেতই কােজর দক্ষতা বােড়। প্চরুর কাজ করার মাধ্েযমই একজন সফল হেত পাের িডজাইনার িহেসেব। েবশী কাজ করার মাধ্েযম অেনক অল্প সমেয়ও ভাল কাজ করার দক্ষতা ৈতির হেব। প্চরুর িডজাইন ৈতিরর কাজিটও ৩িট ধােপ করেত হেবঃ ১ম ধাপঃ অন্েযকা ন ভাল িডজাইনেক হুবহ ুৈতির করেত হেব এবং এরকম কমপে্ষক ১০০িট িডজাইন ৈতির করেত হেব। এ ধােপ গ্ারিফক্স সফটওয়্াযেরর সকল টুলেসর ব্বযহার সম্পেরক্ অিভজঞ্তা বাড়েব। ২য় ধাপঃ এ ধােপ অেনকগুেলা িডজাইন েথেক আইিডয়া িনেয় নতুন িডজাইন ৈতির করেত হেব। এরকম ৫০টা প্েরজক্ট করেত হেব। এধােপর পর িডজাইন সম্পেরক্ অিভজ্ঞতা বাড়েব। ৩য় ধাপঃ এবার আপিন িনেজই িডজাইনার। সুতরাং এ ধােপ আপিন আপনার িনেজর িরক্েয়িটিভিট কােজ লািগেয় িডজাইন শুরু করেত পােরন।
  17. 17. ১১। িডজাইেনর মাধ্েযম গল্পেক ফুিটেয় েতালাঃ প্িরতিট িডজাইেনর িপছেনই একিট গল্প থােক, িডজাইনােরর কাজ হে্চছ েসই গল্পটােক িডজাইেনর মাধ্েযম সবার সামেন তুেল ধরা। সবাই েযন িডজাইন েদেখই এর গল্পটােক বঝেত পাের। অেনক জিটল িকছুনা শুধু রং আর আকার িদেয়ই হেত পাের চমৎএকা র কিট িডজাইন, যা মানুেষর মেনােযাগ আকষ্রণ করেব। মেন রাখেত হেব শুধু রং ব্বযহার কের িডজাইন করেলই হেবনা, িডজাইেন েসৌ্দনরয থাক্েলই হেবনা। অবশ্ইয িডজাইেনর মাধ্েযম ক্লােয়ে্টনর প্েরয়াজ ন অনুযািয় িনিদর্ষ্ট িবষয়িট ফুিটেয় তুলেত হেব।
  18. 18. ১২। সবসময় আপেডট িফচার সম্পেরক্ অবগত থাকাঃ আপেডট িফচারগুেলা সবসময় জানেত হেব এবং এই িবষয়গুেলা েক সামেন েরেখই কাজ করেত হব। নতুন নতুন তথ্গযুেল া জানেল কাজ করেত সহজ হেব এবং কােজর চািহদা ৈতির করা যােব। আপেডট িফচােরর মেযধ্ নতুন নতুন িডজাইন স্টাইল, িডজাইেনর নতুন সফটওয়্াযর, িডজাইন সম্পিরক্ত নতুন নতুন মােকর্টেপ্লস, মােরক্টেপ্লসগুেলাে ত েকান কােজর চািহদা েবিশ েস সম্পেরক্ সবসমেয় অবগত থাকেত হেব।
  19. 19. ১৩। মােরক্িটং পিলিস সম্পেরক্ ধারনাঃ ভােলা িডজাইন করার পাশাপািশ মােরক্ট পিলিস সম্পেরক্ সিঠক ধারনা থাকেত হেব। িডজাইন ৈতিরর পর েসটা েকাথায় িকভােব উপস্থাপন করেত হেব েসই খঁুিটনািট িবষয়গুেলা ভােলাভােব েজেন িনেয় কাজ করেত হেব। কত েপেমে্টনর জন্য েকান মােনর কাজ করেবন, ক্লােয়নট্েক কাজ েদখােত হেল িকভােব কাজ উপস্থাপন করেবন েসিবষয়গুেলা েজেন কাজ করেলই প্েরফশনালিল সফল হওয়া সম্ভব। সবেশেষ বলব, সবার পে্ষকই িডজাইনার হওয়া সম্ভব। শধুু দরকার সিঠক গাইডলাইন, প্চরুর প্া্যরকিটস, িনেজর আত্নিবশ্াবস, ৈধয্য সহকাের প্চরুর পিরশ্মর করেত হেব। গ্ারিফকস িডজাইনার িহেসেব ক্াযিরয়ার িহেসেব অেনক বড় একিট ক্াযিরয়ার। অনলাইন এবং েলাকাল চাকুরীর ে্ষকেতর্ গ্ারিফকস িডজাইনারেদর প্চরুর চািহদা রেয়েছ।
  20. 20. THANK YOU!

×